২৬ এপ্রিল, ২০১৯ খ্রি: ।। শুক্রবার ।। ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ ।। নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত অনলাইন পত্রিকা www.jhalokathisomoy.com

সাম্প্রদায়িক, মৌলবাদী ও মুক্তিযুদ্ধবিরোধী ছাড়া যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এ সাইটের তথ্য, ছবি বা ভিডিও প্রয়োজনে ব্যবহার করতে পারবেন-সম্পাদক

ভয়াল ২৫ মার্চ আজ

আজ ভয়াল ২৫ মার্চ। পৃথিবীর ইতিহাসের একটি নৃশংসতম ঘটনা।১৯৭১ সালের ২৫ মার্চ রাতে অপারেশন সার্চলাইট নামে গণহত্যা চালায় পাকিস্তানি বাহিনী। অসংখ্য সাধারণ নাগরিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবি ও পুলিশকে হত্যা করা হয় ২৫ মার্চের কাল রাতে।  কিন্তু নৃশংস সেই ঘটনার আন্তর্জাতিক স্বীকৃতি আসেনি আজও।

একাত্তরের ২৫ মার্চ ব্যারাক থেকে ছেড়ে দেয়া হিংস্র পশুদের গর্জনে কম্পিত হল ঢাকা। হায়েনার মত ঝাঁপিয়ে পড়লো ঘুমন্ত মানুষের ওপর। জীবন্ত দগ্ধ করলো।

টেনে হিচড়ে হত্যা করা হল অসংখ্য মানুষকে। সেই রাতে রাজারবাগ পুলিশ লাইন, পিলখানার তৎকালীন ইপিআর ক্যাম্প, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, জহুরুল হক হল ও রোকেয়া হলসহ সারা ঢাকা শহরে গণহত্যা চালায় বর্বর পাকিস্তানি বাহিনী।২০১৭ সাল থেকে রাষ্ট্রীয় ভাবে এই দিনটিকে গণহত্যা দিবস হিসাবে পালন করছে বাংলাদেশ। তবে এখনো আসেনি আন্তর্জাতিক স্বীকৃতি।

(দেশ/বাস/ঝাস)

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019
Theme Developed BY : AKHTERUJJAMAN