১০ই আগস্ট, ২০২০ ইং ।। মঙ্গলবার ।। ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ।। নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত অনলাইন পত্রিকা www.jhalokathisomoy.com

সাম্প্রদায়িক, মৌলবাদী ও মুক্তিযুদ্ধবিরোধী ছাড়া যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এ সাইটের তথ্য, ছবি বা ভিডিও প্রয়োজনে ব্যবহার করতে পারবেন-সম্পাদক

বিজয় মাসে বধ্যভূমিতে নির্মিত হচ্ছে স্মৃতিস্তম্ভ

অবশষে বিজয়ের মাস ডিসেম্বরে ঝালকাঠি জেলার সবচে বড় বধ্যভূমিতে নির্মিত হচ্ছে শহীদের স্মরণে স্মৃতিস্তম্ভ। সোমবার সকালে জেলা শহরের শহীদ স্মরণী সড়কের সুগন্ধা নদীর খেয়াঘাট সংলগ্ন স্থানে আনুষ্ঠানিকভাবে এ নির্মাণ কাজের বেইজ ঢালাই উপলক্ষে দোয়া মোনাজাতের আয়োজন করা হয়।

মুক্তিযোদ্ধা ও প্রবীণরা জানান, ঝালকাঠি জেলার সবচে বড় বধ্যভূমি এটি। বর্তমান পৌর খেয়া ঘাট সংলগ্ন সুগন্ধা নদী পাড়ে একাত্তরের ন’মাস অসংখ্য মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে ধরে এনে লাইনে দাড় করিয়ে পাক-বাহিনী ও তাদের দেশিয় এজেন্ট রাজাকাররা গণহত্যা চালায়। এখানে কমপক্ষে দশ হাজার মানুষকে হত্যা করা হয় বলে স্থানীয়রা জানান।

ঝালকাঠি জেলা পরিষদের অর্থায়নে শহীদ স্মৃতির  এ শৌধ নির্মাণ হচ্ছে। এ নির্মাণ কাজের ঢালাই উপলক্ষে দোয়া মোনাজাতে জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি সরদার মোহাম্মদ শাহ আলম, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, নারী নেতৃ শারমিন মৌসুমী কেকা, ঝালকাঠির বধ্যভূমি সংরক্ষণ সংগঠন হৃদয়ে একত্তর এর সাংগঠনিক উপদেষ্টা সাংবাদিক পলাশ রায়, সভাপতি হাসান মাহামুদ, পৌর কাউন্সিলর হুমায়ুণ কবির, সাবেক ছাত্র নেতা ইদ্রিস মল্লিক, ছাত্র নেতা মাইনুল ইসলাম মান্নাসহ বিভিন্ন শ্রেণি প্রেশার মানুষ উপস্থিত ছিলেন।

ঝালকাঠি জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম বলেন, আপতত দেড় লক্ষ টাকা দিয়ে কাজ শহীদ স্মৃতি রক্ষায় স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে জেলা পরিষদ থেকে আরও অর্থ বরাদ্দের মাধ্যমে শহীদ স্মৃতির এ স্তম্ভ সাজিয়ে তোলা হবে।

প্রসঙ্গত, একাত্তরের নির্মমস্মৃতি বিজরিত ঝালকাঠি জেলার ২২টি বধ্যভূমি এবং ২টি গণকবর স্বাধীনতার ৪৯ বছরেও অবহেলায় অনাদরে পড়ে রয়েছে। দু’একটি স্থানে এলকাবাসীর উদ্যোগে শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। তবে বেশিরভাগ অবহেলা, অনাদর আর অরক্ষিত।

(ডেস্ক/বাস/ঝাস)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo
সম্পাদক ও প্রকাশক : পলাশ রায়
১৪, রীডরোড, শহীদ স্মরণি, ঝালকাঠি ৮৪০০
ইমেইল : [email protected]
মুঠোফোন : ০১৭১২ ৫১ ৭৫ ৪৬
© All rights reserved © 2019