২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং ।। শনিবার ।। ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ ।। নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত অনলাইন পত্রিকা www.jhalokathisomoy.com

সাম্প্রদায়িক, মৌলবাদী ও মুক্তিযুদ্ধবিরোধী ছাড়া যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এ সাইটের তথ্য, ছবি বা ভিডিও প্রয়োজনে ব্যবহার করতে পারবেন-সম্পাদক

আত্মরক্ষায় ঝালকাঠিতে ছাত্রীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ

পথেঘাটে কিংবা বিদ্যালয়ে যাওয়া আসায় ঝালকাঠিতে ছাত্রীদের নিরাপত্তায় স্কুলে স্কুলে মার্শাল-আর্ট প্রশিক্ষণ শুরু করেছে একটি সামাজিক সংগঠন।

ছাত্রীদের শেখানো হচ্ছে আত্মরক্ষায় মার্শাল আর্টের প্রাথমিক কৌশল। আর শিক্ষক ও ছাত্রীরাও এতে বেশ উজ্জিবিত।

তবে তারা চাইছে আত্মরক্ষায় মার্শাল আর্টের মত বিষয় পাঠ্য পুস্তকে আর্ন্তভূক্ত করা হোক। কিংবা বুনিয়াদি প্রশিক্ষনের ব্যবস্থা করা হোক মেয়েদের স্কুলগুলোতে।ঝালকাঠি জেলা প্রশাসকও ছাত্রীদের মার্শাল আর্টের বুনয়াদি প্রশিক্ষণ গ্রহণে সহায়তা করার আশ্বাস দিয়েছেন।

বৃহস্পতিবার সকালে ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয় ও উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয় মাঠ মুখোরিত হয়ে ওঠে মার্শাল আর্টের নানা কলা-কৌশল । বিদ্যালয়ের ছাত্রীরাও দারুণ উদ্যম নিয়ে মার্শাল আর্টের কলা কৌশল রপ্ত করতে প্রশিক্ষণে অংশ নেয়।

আয়োজক সংগঠনসহ সবারই উদ্দেশ্য পথেঘাটে কিংবা বিদ্যালয় বা পড়তে যাওয়ার সময় ইভটিজিংসহ আত্মরক্ষায় নিজেকে প্রস্তুত করা।

সামাজিক সংগঠন লাল-সবুজ সোসাইটি অপরাজিতা প্রকল্প স্কুলে স্কুলে শুরু করেছে এ কার্যক্রম। তবে মাত্র একদিনের এ প্রশিক্ষণ মেয়েদের আত্মবিশ্বাস বাড়ালেও আত্মরক্ষায় জন্য তা যথেষ্ট নয়। আর তাই ছাত্রীরা চাইছে মার্শাল আর্টসহ আত্মরক্ষার বিষয় পাঠ্য পুস্তকে অর্ন্তভূক্ত করা হোক অথবা সরকারি ভাবে সারাদেশে মেয়েদের স্কুলগুলোতে মার্শাল আর্টের বুনিয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করা হোক।

ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হক জানালেন, নারী কিংবা ছাত্রীদের নিরাপত্তার ব্যপারে আইন শৃংখলাবাহিনী তৎপর রয়েছে। তবে তাৎক্ষনিক ভাবে নারীর নিরাপত্তায় মার্শাল আর্টের গুরুত্ব রয়েছে জানিয়ে জেলা প্রশাসক মেয়েদের আত্ম বিশ্বাস ও শারীরিক সুস্থ্যতার জন্য ঝালকাঠিতে স্কুলে স্কুলে ছাত্রীদের মার্শাল আর্টের প্রশিক্ষণের ব্যপারে সবরকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।

(বিশেষ প্রতিনিধি/স/ঝাস)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo
সম্পাদক ও প্রকাশক : পলাশ রায়
১৪, রীডরোড, শহীদ স্মরণি, ঝালকাঠি ৮৪০০
ইমেইল : [email protected]
মুঠোফোন : ০১৭১২ ৫১ ৭৫ ৪৬
© All rights reserved © 2019